মানবের অস্তিত্ব
- Md Milon Hossain ১৭-০৫-২০২৪

☞মরিতে চাহিনা আমি এই অবনীতে
বাঁচিবার জন্য সংকল্প এই যে
যতদিন রবে সুন্দর এই ধরাতে
মানবসেবায় হস্ত বাড়িয়ে দিবে

☞এই পথ যে সঠিক বলেছে বিজ্ঞ অলয়
মানুষকে করলে সেবা কর্মিক
যদি পারো থাকতে বিদ্যমান নির্ভীক
শুনে যাও, তবে থাকবে ত্রিদশালয়

☞ আমি ভবঘুরে থেকে আসা কোন বালক
আমি লড়ছি তবে পাওয়ার জন্য দেবলোক
পন্ডিতজা বলেছিল আমায়
পরের ক্ষতি করিস না বাছা
পয়সা লোভে ছুটে আসাড় হয়ে
কবে দেবে দেখা কভু
জীবন যাচ্ছে বৃথায় প্রভু।

☞ অনাহারে দিন কাটে অচল হালতে
আহারের খোঁজে গিয়েছি মলিতে
বাছাধন কি চাও তুমি?
আর জি করছি মালিক কর্ম করে খাব,
আগন্তুক বলে দূর দূর করে তাড়িয়ে দিল!

☞প্রয়োজনে অপ্রয়োজনে ডাকিনি তোমায় কভু
আমার খাবার অন্য,তা ওবন্ধ করোনি প্রভু
উপেক্ষায় আর অবজ্ঞায় মন্দ বলছে লোকে
এই বিপুল অবনী যে চিরস্থায়ী নয়,
পয়সার পিছু টানে বিবাদে ভরেছে আলেকে।

☞ আজ আমি অনটনে আছি অতিশয়!
ঐশ্বর্য নেই নিবিড় অনাটন
তবে দেবে তুমি আমায় ত্রিদশালয়.......।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।